Thursday, June 27, 2013

সাত্তার মসজিদ : অনিন্দ্য সুন্দর ক্যালিগ্রাফির উপমা

Sattar Mosque, North-East Elevation, Bhangnahati, Sripur, Gazipur, Bangladesh. Photo taken 23 June 2013.


সাম্প্রতিক সময়ে বাংলাদেশের মসজিদে ক্যালিগ্রাফি দিয়ে অলঙ্করণ শিল্পীত পর্যায়ে উন্নীত হয়েছে। পাথরে, কাঠে, টাইলস এমনকি প্লাস্টার কাটাই মাধ্যমে তা আন্তর্জাতিক মানের বলে গবেষকগণ বলছেন।

এমনই একটি মসজিদ ঢাকার অদূরে গাজীপুরের শ্রীপুরে নির্মাণ করা হচ্ছে। এটির নির্মাণ এবং অলঙ্করণকাজ শেষ হলে একটি অনিন্দ্য সুন্দর স্থাপত্য হিসেবে ইতিহাসে স্থান করে নেবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।


North Elevation, Main Part,  23-6-2013


২০১২ সালে নির্মাণ শুরু হওয়া এই মসজিদটি প্রায় পুরোটা মার্বেল পাথর দিয়ে করা হচ্ছে। ভেতরের অলঙ্করণ বিশুদ্ধ ইসলামী শিল্পকলার মটিফ এবং পাথরের ওপর কালো মার্বেল পাথরের হরফ ইনলে পদ্ধতিতে ক্যালিগ্রাফি করা হচ্ছে। এধরণের মার্বেল ইনলে ক্যালিগ্রাফি বাংলাদেশে প্রথম কাজ। অসাধারণ লিপিশৈলী এবং সৌন্দর্য সুষমা এতে প্রয়োগ করা হয়েছে। সুলুস লিপির এধরণের শিল্পকর্ম বাংলাদেশে বিরল।


Sura Tagaboon :1-4, Thuluth Style, Inlay on Marble


বাংলাদেশের ক্যালিগ্রাফির ওস্তাদ মোহাম্মদ আবদুর রহীম এবং তুরস্কের বিখ্যাত ক্যালিগ্রাফার মোজাফ্ফর আহমদ যৌথভাবে এ মসজিদের ক্যালিগ্রাফি করেছেন। অলঙ্করণের যাবতীয় নকশা করেছেন মোহাম্মদ আবদুর রহীম। এর স্থাপত্য নকশা করেছেন বাংলাদেশের খ্যাতনামা স্থাপত্যবিদ কে এম মাহফুজুল হক জগলুল।


South Elevation, Sahn Corridor, 23-62013


উত্তরার  শপ এন শেভ স্বত্ত্বাধীকারী বিশিষ্ট ব্যবসায়ী আবদুস সাত্তার এ মসজিদটির নির্মাণ ব্যয়ভার বহন করেছেন।

Inside Main Prayer Hall Ceiling, Plaster work, 23-6-2013

No comments:

Post a Comment