Monday, July 22, 2013

ইসমাইল গুলজী : ক্যালিগ্রাফি পেইন্টিংয়ের পথিকৃৎ

Catalog cover of Gulgee painting calligraphy

২০০৬ সালের মার্চ মাস। ঢাকায় এশিয়ান বিয়েনাল চলছে। জাদুঘরের মহাপরিচালক মাহমুদুল হক বললেন গুলজীর অসাধারণ ক্যালিগ্রাফি পেইন্টিংয়ের কথা। ক্যালিগ্রাফি পেইন্টিংয়ে রঙ ও রেখার যে আশ্চর্য সম্মিলন, তা তিনি নিদর্শন হিসেবে আমাদের সামনে রেখে গেছেন। গুলজীর সাথে সাক্ষাতের জন্য শিল্পকলায় গেলাম। অনুষ্ঠান শেষে হোটেল পূর্বানীতে তিনি কথা বলতে রাজি হলেন।


Ismail Gulgee and Mohammad Abdur Rahim, Hotel Purbani lobby, Dhaka, March 2006

তিনি জানালেন, ক্যালিগ্রাফি তাকে আধ্যাত্মিকতার অনুভব এনে দেয়। ক্যালিগ্রাফি পেইন্টিং করার সময় একধরণের অলৌকিক আবেশ বোধ করেন। বিশেষ করে সোনালী-রুপালী রংয়ের ভেতর ইসলামিক ঐতিহ্য এবং একটি রাজকীয় ভাব থাকায় তার ক্যালিগ্রাফিতে রঙগুলো স্বাভাবিকভাবে ব্যবহার করেছেন।

Calligraphy Painting, Allahu Akbar

গুলজীর পেইন্টিংয়ে একটি রহস্যময়তা দর্শককে আবিষ্ট করে। যেন এর হরফগুলো নাচছে, দৃষ্টির পিপাসা ক্রমশ ঘুরে বেড়ায় পেইন্টিংজুড়ে আর সৌন্দর্যসুধা পান করে।


বাংলাদেশের ক্যালিগ্রাফির সম্পর্কে তিনি উচ্ছাস প্রকাশ করে বলেন, অচিরেই বাংলাদেশের ক্যালিগ্রাফি বিশ্বের শিল্পাঙ্গনে সুনাম অর্জনে সক্ষম হবে। ক্যালিগ্রাফি শিল্পীদের একনিষ্ঠতা এবং দক্ষতার প্রশংসা করে বলেন, বাংলাদেশের ক্যালিগ্রাফি শিল্পীদের কাজে নিপুনতা ও একাগ্রতা তাকে মুগ্ধ করেছে। ক্যালিগ্রাফি শিল্পকে বাচিয়ে রাখতে নবীন শিল্পীদের এগিয়ে আসার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। এছাড়া ক্যালিগ্রাফি চর্চা ও পৃষ্ঠপোষকতা দিতে যেসব প্রতিষ্ঠান সহায়তা দিচ্ছে তাদেরকে তিনি ধন্যবাদ জানান। পাকিস্তান সরকার ক্যালিগ্রাফির উন্নয়নে পৃষ্ঠপোষকতা যেভাবে দিচ্ছে, বাংলাদেশের ক্যালিগ্রাফির উন্নয়নে বাংলাদেশ সরকারকে সেভাবে ব্যাপক পৃষ্ঠপোষকতা প্রদানের অনুরোধ জানান তিনি।


শুধু উপমহাদেশে নয়, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এ শিল্পী দেশে-বিদেশে অনেক সম্মান ও পুরস্কার অর্জন করেন। তিনি ছিলেন শিল্পজগতের এক উজ্জ্বল জোতিষ্ক।
-মোহাম্মদ আবদুর রহীম
##

সূত্র-http://calligraphybd.blogspot.com/2013/07/blog-post_15.html

 

No comments:

Post a Comment